ধুমিয়ার আঁধারী দ্বিতীয় পর্ব – Bangla Choti Golpo

Bangla Choti Golpo

অধ্যায় ৮

গ্রামের রাস্তা গাছ পালায় ভর্তি। শুরু রাস্তার দুই ধারে শুধু সবুজ আর সবুজ… হাওয়া বাতাস ও যেন একবারে তাজা তাজা, তবে কেন জানি না আমার বেশ হালকা হালকা মনে হচ্ছিল যেন আমাই এখন একটা অল্প নেশার মধ্যে আছি। মাঝে মাঝে আমি মৃদু ভাবে হেঁসে উঠছিলাম… হুলা মাসী আমাকেও মৃদু হেঁসে আমার মাথায়, পিঠে আর বুকে হাত বুলিয়ে বুলিয়ে আদর করছিল, কেন জানি নাম ওনার ছোঁয়া আমার বেশ ভাল লাগছিল…

​বাংলা চটি

অবশেষে রিক্সাওয়ালা বলে উঠল, “মাসীমা , শ্যাওড়া তলা যে এসে গেছে… আমি আর ভিতরে যাব না…”

হুলা মাসী রিক্সা থেকে নেমে আমাকে হাত ধরে নামাল, আমি তখনও যেন টলছিলাম- এটা সেই রাতের বিয়ারের নেশা না পেঁড়ায় কিছু ছিল সেটা জানি না। এবারে যেন রিক্সাওয়ালাও সেটা লক্ষ করল তবে কিছু না বলে হুলা মাসীর কাছ থেকে পয়সা নিয়ে সে বিদায় নিল।

যেতে যেত রিক্সাওয়ালা বলল, “মাসীমা, মেয়ে নিয়ে জানি না কথায় যাচ্ছেন… সাবধানে যাবেন… শুনেছি নাকি এখানে আবার ভূতের উপদ্রব আছে…”

“বললাম না, ভাই? আমি তো আছি, ভয় নেই… সে ভুত হোক আর প্রেত হোক…”

এই অবস্থায়ও আমি এবারে বুঝতে পারলাম যে, শ্যাওড়া তলার গুরুত্বটা কি। শ্যাওড়াতলা একটি তিন কোনা মোড়; তার এক ধারে শ্মশান, এক ধারে মুসলমানদের কবরস্থান আর এক দিকে পুরাণ ইংরেজ সাহেবদের দ্বারা স্থাপিত খ্রীষ্টানদের কবরস্থান।

আমরা হাঁটতে হাঁটতে বেশ অনেকটা পথ যাবার পরে একটা সরু রাস্তায় নেমে এলাম… আশেপাশে পরিবেশ যেন বেশ ঘন জঙ্গলের মত পরিনি হতে লেগেছিল তার পরে আরও বেশ কিছুক্ষণ হাঁটার পরে আমি দেখলাম যে পাঁচিল দিয়ে ঘেরা একটা ছোট খাটো বাড়ি।

বাড়িটার একটা বিরাট উঠোন আছে তার ঠিক মাঝামাঝি একটা বিরাট গাছ। জানি না এটা কি গাছ… আগে কখন দেখি নি। গাছটার ছোট ছোট গাড় সবুজ রঙের পাতা তবে গাছটা বিরাট বড়। তার ঠিক নিচে মনে হল একটা অগ্নি কুণ্ড আছে… আর তাতে আঁকা রয়েছে সেই বইতে নির্দেশিত আসন যেটা নাকি আমি বাড়িতে চার্ট পেপারে এঁকে ছিলাম। মনে হল সেই আসনের মাঝখানে যেন একটা কাগজে একটা নগ্ন নারীর চিত্রাঙ্কন করা রয়েছে… আমি তখন যেন একটা আচ্ছন্নে ছিলাম তাই সেটা ভাল করে দেখতে পারি নি…

উঠোনের এক কোনায় একটা কুঁয়া আর তার উল্টো দিকে একটা এক তলা বাড়ি। সেই বাড়ির থেকে আমাদের আসতে দেখে আর এক মহিলা বেরিয়ে এলেন, ওনার চুল পাকা তবে বেশ ঘন আর খোলা, পরনে দু খণ্ড বস্ত্র। একাটা লম্বা কাপড় তার বুকের উপর জড়িয়ে পিঠের উপর গিঁট দিয়ে বাঁধা। এই বুক বন্ধনীটার মাঝখানে একটি পাক দেওয়া, যেন তার পরিধানটিকে দু ভাগে বিভাজিত করে তার দুই সুডৌল স্তন ঢেকে ও ধরে রাখার জন্য আর সামনে দেওয়া পাকটা তার স্তনের বিদারণকে আরও উন্নত করে তুলেছে। আর কমরে একটা রঙ্গিন কাপড় জড়ান যেটা ওর হাঁটু অব্ধি ঢেকে রেখেছে।

তিনি হুলা মাসীর থেকে বয়েসে বেশ বড় ছিলেন… আমাকে দেখেই ওনার মুখে এক গাল হাঁসি ফুটল, আর উনি হুলা মাসীকে উদ্দেশ্য করে বললেন, “এসে গেছিস, হুলা?আর এই কি আমাদের আঁধারী?”

হুলা মাসী ওনাকে উত্তর দিলেন, “হ্যাঁ, মেজ’ মা… এই আমাদের আঁধারী”, বলে উনি আমার চুলের খোঁপা থেকে একটা একটা করে ববি পিন গুলি খুলে আমার খোঁপাটা খুলে চুল গুলি খেলিয়ে দিয়ে, আমাকে বললেন, “সন্ধ্যা… আজ থেকে আমরা তোকে আঁধারী বলেই ডাকব… এটাই তোর ধর্ম নাম…”

“আজ্ঞে, হ্যাঁ…”, আমি বুঝতে পারলাম যে আমার উচ্চারণ একটু অস্পষ্ট হয়ে উঠছে।

“নে, আঁধারী… মেজ মা কে প্রণাম কর…”, হুলা মাসী বললেন।

আমি তখনও বেশ নেশা গ্রস্ত ছিলাম, তবে হুলা মাসীর বলে দেওয়া মত কোন রকমে টলতে টলতে আমি হাঁটু গেড়ে বসে মাথা নত করে মেঝেতে ঠেকালাম আর চুল গুলো সামনের দিকে ছড়িয়ে দিলাম। উনি আমার চুল দুই পায়ের পাতা দিয়ে একবার মাড়িয়ে আমাকে আশীর্বাদ করলেন, “অনেক দিন পরে একটা কচি ঝিল্লির চুলে পা দিলাম… এবং এই ধরনের সুন্দর ঘন মখমলে রেশমী লম্বা চুল”, উনি বললেন।

“হ্যাঁ, মেজ মা, তুমি কি জান? আঁধারী আমাদের প্রাচীন গুপ্ত বিদ্যার তুক করে নিজের চুল বাড়িয়েছে…”, হুলা মাসী বলে উঠল।

“ঝিল্লীটা যে ভাল জাতের সেটা আমি দেখেই বুঝেছি, বেশ কচি কচি… বৃদ্ধি মন্ত্রে নিজের চুল যে ভালই বাড়িয়েছে দেখছি… বেশ ঘন মখমলে রেশমি চকচকে … একেবারে পাছার নীচ অবধি লম্বা ঢেউ খেলান চুল… আমাদের এই রকম ঝিল্লীই যে চাই… শোন হুলা; অনেক দিন পরে আমাদের বাড়িতে একটি কুমারি এসেছে… উহলকের আঁধার এর প্রতিপালক, তাই না?”

“হ্যাঁ, মেজ’মা”, হুলা মাসী বললেন।

“ভাল কথা, এই আমাবস্যার রাতেই আমরা একে এর প্রতিপালক অশরীরীকে অর্পণ করব, আর এই কটা দিন এ আমদের বাড়িতেই থাকবে…”

“অর্পণ করবেন? মানে?”, আমার নেশা আর আচ্ছন্নে যেন চরমে উঠে গিয়েছিল, আমর কথা জড়িয়ে জড়িয়ে যাচ্ছে।

“ঐ তোর দীক্ষা পূরণ।”, হুলা মাসী উত্তর দিল।

আমি বোধ করলাম যে মাথা তুলতে গিয়ে টাল না সামলাতে পেরে আমি মাটিতেই ঢলে পড়লাম…

তবে শুনতে পারলাম যে মেজ মা হুলা মাসী কে বলছে, “পেঁড়াতে, তুক আর নেশা একটু বেশি হয়ে গেছে মনে হচ্ছে, হুলা…”

হুলা মাসী বলল, “কি আর করি মেজ মা, ঝিল্লীটাকে বাড়িতে আনতে ত হবে… এর আগে, শ্যাওড়াতলার নাম শুনেই যে ভুলিয়ে ভালিয়ে আনা অনেকেই পালিয়ে গেছে… তা ছাড়া আমি বুঝি এই ঝিল্লীর সেই সব গুণ আছে যা আমাদের দরকার।”

বাংলা চটি গল্প জেলখাটা কয়েদি ছেলের কামক্ষুধা মেটালো বিধবা মা

“ঠিক আছে, ঝিল্লীটাকে তুলে এবারে চৌকিতে শুইয়ে দেওয়া যাক… কাল সূর্য ডুবে গেলে ঝিল্লীটাকে স্নান করিয়ে আমরা আমদের অসম্পূর্ণ রীতি গুলি পুরো করতে বসব… যদি তোর কথা ঠিক হয়ে তাহলে এই ঝিল্লীটার রূপ গুণ আর কচি লাবণ্য আরে যৌবনে ভরা দেহের আমাদের ভীষণ দরকার… একে চৌকিতে শুয়ে দিতে আমাকে একটু সাহায্য কর, তারপরে আমি এর কাপড় চোপড় সব খুলে একে ল্যাংটো করে দিচ্ছি”, বলে মেজ মা যেন কি একটা মন্ত্র আওড়াতে লাগলেন, মনে হল যে এটাও প্রাচীন গুপ্ত বিদ্যার মন্ত্র… তারপরে আমার আর কিছুই মনে নেই…

Bangla Golpo

Leave a Comment